Blog

ইউনানী আয়ুর্বেদিক কি এবং এর উপকারিতাসমূহ।

by in Health Tips April 6, 2019

ইউনানী আয়ুর্বেদিক ঔষধ এর অনুশীলন কমপক্ষে দুই হাজার বছর আগে শুরু হয়েছে , সাধারণ স্বাস্থ্য অবস্থার জন্য একটি গুরুত্বপূর্ণ এবং কার্যকর চিকিত্সা পদ্ধতির অবশেষ।

আয়ুর্বেদিক মেডিসিন কি?
আয়ুর্বেদিক ওষুধ নিরাময় ওষুধের একটি ঐতিহ্যবাহী শৈলী যা এর উপজাতি ভারতীয় উপমহাদেশে রয়েছে। সাধারণভাবে বলা যায়, আয়ুর্বেদিক ওষুধ প্রকৃতির অনলস শক্তিকে ম্যানিপুলেট এবং বোঝার উপর ভিত্তি করে তৈরি করা হয় – দোষ – বিশেষ করে ভাত দশা, পিটা দশা এবং কাপা দশা নামে পরিচিত।

এই বিভিন্ন শক্তিকে সমৃদ্ধ করে এবং প্রকৃতির সঙ্গে আমাদের অনলস ঐক্য বজায় রাখার মাধ্যমে, আমরা নিজেদের, এবং আমাদের সত্যিকারের আত্মা দ্বারা ঐক্য গড়ে তুলতে পারি। শরীরের এই শক্তি এবং অনলস প্রবাহ অপটিমাইজ করা হয় যখন, এটি ভাল স্বাস্থ্যের দিকে পরিচালিত করে।

এই ঔষধি অনুশীলন পিছনে দর্শনের অংশ হলেও, বৈজ্ঞানিকভাবে গবেষণা এবং যাচাই করা হয়েছে। হাজার হাজার বছর আগে, আয়ুর্বেদিক ঔষধটি আজকের মতো কার্যকর ছিল, কিন্তু এখন এই প্রাকৃতিক প্রতিকারগুলির পিছনে বিজ্ঞান ও সক্রিয় উপাদানগুলির জ্ঞান নিয়ে অনুশীলনকারীরা জড়িত।

আয়ুর্বেদীয় অনুশীলনের মধ্যে আটটি ভিন্ন উপায়ে নির্ণয় করা যায় – আপনার পালস, মল, মূত্র, জিহ্বা, চেহারা, স্পর্শ, দৃষ্টি বা বক্তৃতা দ্বারা। একবার রোগ নির্ণয় করা হলে, চিকিত্সা-পদ্ধতিতে মালিশ, যোগব্যায়াম এবং ধ্যান-ধারণা থেকে উদ্ভিদ-ভিত্তিক স্বাদ এবং অনন্য ভেষজ প্রস্তুতির অনেকগুলি রূপ নেওয়া যায়।

আয়ুর্বেদিক মেডিসিন উপকারিতা
আয়ুর্বেদিক ওষুধের উপকারিতাগুলির মধ্যে তার চাপ এবং উদ্বেগ কমিয়ে দেওয়া, রক্তচাপ বৃদ্ধি, সঞ্চালন বৃদ্ধি, প্রদাহ হ্রাস করা, ওজন হ্রাসে সহায়তা এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা।

আসুন আমরা আয়ুর্বেদিক ঔষধ দ্বারা চিকিত্সা করা গুরুত্বপূর্ণ কিছু শর্তাবলী দেখি:

চাপ এবং উদ্বেগ
উল্লেখ হিসাবে, ধ্যান আয়ুর্বেদিক চিকিত্সা একটি গুরুত্বপূর্ণ অংশ, এবং এটি হরমোন মাত্রা ভারসাম্য এবং অতিরিক্ত চাপ এবং উদ্বেগ মাত্রা প্রতিরোধ সাহায্য করতে প্রমাণিত হয়েছে।

রক্তচাপ
রক্তের চাপ কমানোর জন্য অনেকগুলি বিভিন্ন ঔষধ এবং খাবার রয়েছে। বাদাম, আশংঘাণ্ডা, গোটু কোলা, মধু এবং রসুন, এই ধরনের প্রাকৃতিক চিকিত্সা, যেমন ধ্যান এবং ম্যাসেজ কৌশলগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি নিম্ন চাপের হরমোন এবং প্রদাহকে সহায়তা করতে পারে, যা রক্তচাপ কমাতে পারে এবং হৃদয়ের সুরক্ষা দেয়।

আঘাত বা অসুস্থতা পুনরুদ্ধার
নির্দিষ্ট অপরিহার্য তেলের সাথে ত্বককে আবদ্ধ করা আয়ুর্বেদের একটি গুরুত্বপূর্ণ ম্যাসেজ অনুশীলন, এটি প্রচলন বৃদ্ধি এবং প্রদাহ কমাতে পরিচিত। উপরন্তু, পবিত্র বেসিল এবং আশাগগন্ধের মতো আজিজ মৌখিক বা সাম্প্রতিক ব্যবহারের জন্য নিরাময় গতি উন্নত করতে এবং দাগের উপস্থিতি কমাতে পারে।

ওজন কমানো
তিনটি দশাগুলির মধ্যে একটি আপনার বিপাকীয় ক্রিয়াকলাপের সাথে সম্পর্কিত, যা প্রতিদিন অগণিত বিভিন্ন ভেরিয়েবল দ্বারা প্রভাবিত হতে পারে। আয়ুর্বেদে ওজন হ্রাসের সময়, আয়ুর্বেদীয় খাদ্য, চাপের ত্রাণ এবং কিছু অপরিহার্য তেলের সংশ্লেষ অত্যধিক পরিমাণে অবহেলা প্রতিরোধে সহায়তা করে, বিপাককে বাড়িয়ে তোলে এবং আপনার শরীরের স্বাভাবিক ওজন কমানোর ক্ষমতাগুলিতে সহায়তা করে।

আয়ুর্বেদীয় চা অবিশ্বাস্য উপকারিতা

আয়ুর্বেদীয় খাদ্য পরিকল্পনা, উপকারিতা ও খাবার
হরমোন ব্যালেন্স
ম্যাক, সুমা, আশংঘাণ্ডা, এবং আভেনা সতীয়া আপনার থাইরয়েড নিয়ন্ত্রণ এবং আপনার শরীরের হরমোন-সম্পর্কিত লক্ষণগুলি হ্রাস করার জন্য আয়ুর্বেদিক চিকিত্সাগুলিতে ব্যবহৃত হয়।

ডায়াবেটিস
অনেক আয়ুর্বেদিক চিকিত্সা বিপাক নিয়ন্ত্রণ, এবং শারীরিক প্রক্রিয়া, যেমন পাচন, পুষ্টি শোষণ এবং হরমোন মুক্তির সাথে সম্পর্কিত। অতএব, ডায়াবেটিস চিকিত্সা করার সময়, মেদী, পবিত্র বেসিল বীজ এবং জাম্বলানের বীজগুলি ব্যবহার করে বড় পার্থক্য হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

    Cart