Blog

ত্বকের বিভিন্ন সমস্যার সহজ এবং ঘরোয়া সমাধান

by in Health Tips, Organic Foods February 27, 2018

ত্বকের বিভিন্ন সমস্যা থাকবেই। সেই সকল সমস্যা কিভাবে দূর করে ত্বককে ফর্সা ও উজ্জ্বল করা যায়। আজ তাই থাকছে আপনাদের জন্য কিছু সহজ ও উপকারী টিপস যা আপনার সৌন্দর্যকে বাড়াতে সাহায্য করবে। যা আপনি বাড়িতে বসেই করতে পারবেন। চলুন জেনে নিই মুখের নানান সমস্যা সমাধান করে সৌন্দর্য বাড়ানোর সহজ উপায় গুলো।

রোদে পোড়া দূর করতে
সানবার্নে মুখে ছোপ ছোপ কালো দাগ পড়ে। কালো ছোপ থেকে ত্বককে মুক্ত করতে আলু বা শসার রস মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন রোদে পোড়া দাগ দূর হবে। সাথে আপনার মুখের উজ্জ্বলতা ফুটে উঠবে।

ত্বকের ভাঁজ পড়া রোধে
রোদে বের হওয়ার অন্তত মিনিট ১৫ আগে সানব্লক ক্রিম বা লোশন মুখ, গলা ও হাতে লাগিয়ে নিন। দিনে অন্তত দুইবার শসার ঠাণ্ডা রস মুখে লাগান। তাহলে ত্বকে ভাঁজ পড়বে না। ত্বক ভাল থাকবে।

চোখের নিচে কালি দূর করতে
চোখের নিচে কালি পড়ে সাধারণত অতিরিক্ত টেনশন করাতে। আবার রাত জাগার কারণেও হয়ে থাকে। চোখের নিচের কালি থেকে মুক্তি পেতে রাতে ঘুমানোর আগে শসা বা আলুর রস চোখের নিচে লাগিয়ে রাখুন। সকালে উঠে ধুয়ে ফেলুন।

চোখের ফোলা ভাব কমাতে
দুটি তুলার প্যাড তরল ঠাণ্ডা দুধে ভিজিয়ে চোখের ওপর দিয়ে রাখুন। তুলা নরম হয়ে এলে তা বদলে নিন। প্রতিদিন ১৫ মিনিট তুলার প্যাড চোখে লাগান, চোখের ফোলাভাব কমে যাবে।

ব্রণ সারাতে
জায়ফল বেটে কাঁচা দুধের সাথে মিশিয়ে লাগিয়ে দিন। ঘণ্টাখানেক পর ভালো করে ধুয়ে ফেলুন। ব্রণ হলে কখনোই নখ লাগাবেন না। অল্প কয়েক দিন ব্যবহারেই ব্রণও কমে যাবে।

ব্ল্যাক হেডস দূর করতে
সাধারণত নাকের চারপাশে ব্ল্যাক হেডস দেখা যায়। ধনে পাতার রস ও হলুদ গুঁড়ো মিশিয়ে প্রতিদিন রাতে লাগিয়ে রাখুন। সকালে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন। এক সপ্তাহে ব্ল্যাক হেডস কমে যাবে।

হোয়াইট হেডস দূর করতে
হোয়াইট হেডস দূর করতে কর্নফ্লাওয়ার পানিতে মিশিয়ে এর সাথে কয়েক ফোঁটা ভিনেগার মিলিয়ে হোয়াইট হেডসে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পর কুসুম গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলবেন।

মেছতা দূর করতে
মেছতার প্রধান কারণ রোদ ও আগুনের তাপ লাগা। চালের গুঁড়ো ও ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে সারা মুখে লাগিয়ে রাখুন। এ ছাড়া লেবুর রস নিয়মিত লাগাতে পারেন। টক দই তুলা দিয়ে মুখে লাগালেও মেছতা কমবে।

Leave a Reply

Your email address will not be published.

    Cart